সরকারি টাকায় হজ করা এক ধরনের বিলাসিতা: আহমদুল্লাহ

 

সরকারি টাকায় হজ করা এক ধরনের বিলাসিতা: আহমদুল্লাহ 


প্রতিবছর সরকারি টাকায় অনেক মানুষ হজে যান। এই সরকারি অর্থায়নে হজের বিধান নিযে নানান সমালোচনা ছিল। এবার সেই ইস্যু নিয়ে কথা বলেছেন ইসলামি চিন্তাবিদ ও আসসুন্নাহ ট্রাস্টের চেয়ার‌ম্যান শায়খ আহমদুল্লাহ। তিনি বলেছেন, সরকারি টাকায় হজ করা এক ধরনের বিলাসিতা।

সোমবার (২৩ সেপ্টেম্বর) নিজের অফিসিয়াল ফেসবুকে একটি পোস্ট দিয়ে তিনি এসব তথ্য জানিয়েছেন।

বিস্তারিত কমেন্টে ক্লিক করুন

আহমদুল্লাহ লিখেছেন, সরকারি টাকায় হজ করা এক ধরনের বিলাসিতা। প্রতি বছর অনেক ক্ষমতাসীন রাজনীতিক ও সরকারের পছন্দের মানুষ রাষ্ট্রের টাকায় হজে যান। এটা শরয়ী এবং নৈতিক কোনো দিক থেকেই সিদ্ধ নয়। 

তিনি আরও লিখেছেন, এতে একদিকে যেমন দেশের টাকার অসদ্ব্যবহার হয়, পাশাপাশি এইসব লোকদের পেছনে হজ অফিসকে বাড়তি মনোযোগ দিতে হয় এবং ব্যস্ত থাকতে হয়। এর ফলে সাধারণ হাজিরা তাদের যথাযথ সেবা ও অধিকার থেকে বঞ্চিত হন। 

শায়খ আহমদুল্লাহ বলেছেন, সরকারি টাকা মানে জনগণের টাকা। জনগণ তো কাউকে হজের জন্য টাকা দেয় না। একজন প্রভাবশালী ব্যক্তি জনগণের টাকায় হজ করছেন, এর মধ্যে কোনো গৌরব নেই। আছে প্রচ্ছন্ন লাঞ্ছনা। 

এই প্রথা চিরতরে বন্ধ হওয়া উচিত বলে মন্তব্য করেছেন এই ইসলামী গবেষক। তবে হ্যাঁ, সরকারের তরফ থেকে নিয়োজিত ডাক্তার, হজ গাইড ও অন্যান্য হজ সংশ্লিষ্ট দায়িত্বশীলদের কথা ভিন্ন বলেও জানান তিনি।

Post a Comment

Previous Post Next Post